শিরোনাম:

ইমেলে চোখ তালিবানের, ঘানি সরকারের বহু অ্যাকাউন্ট বন্ধ করল গুগল

ইমেল ঘেঁটে আশরফ ঘনি জমানায় আফগান সরকারের যাবতীয় কাজ ও প্রশাসনিক কর্তাদের ব্যাপারে খোঁজ পেতে চাইছে। তাই সাম্প্রতিক পরিস্থিতি পর্ষবেক্ষণে রেখে আফগানিস্তান সরকারের বহু ইমেল অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল।

আশরফ ঘনি সরকারের কর্তা-ব্যক্তিদের তালিবানি-রোষ থেকে বাঁচাতেই গুগলের এই তৎপরতা বলে মনে করা হচ্ছে। ইমেল অ্যাকাউন্ট ঘেঁটে সহজেই ঘনি সরকারের কর্তাদের তথ্য পেয়ে যেতে পারে তালিবান, সেই আশঙ্কা থেকেই আপাতত সাময়িকভাবে বেশ কিছু ইমেল অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। যদিও এব্যাপারে সংস্থার তরফে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি।

২০ বছর পর আফগানিস্তানে ফিরেছে তালিবান-রাজ। সব কিছু ঠিকঠাক থাকলে শনিবারই আগানিস্তানে তালিবান নেতৃত্বধীন নতুন সরকার গঠন হবে। তালিবানের হাত থেকে বাঁচতে ইতোমধ্যেই দেশ ছেড়েছেন প্রেসিডেন্ট আশরফ ঘনি। তাঁর আমলে আফগান সরকারের দায়িত্বে থাকা বহু কর্তা-আধিকারিকরাও প্রাণভয়ে পালিয়েছেন।

অনেকে আফগানিস্তানের বাইরে যেতে না পারলেও দেশেই কোথাও গা ঢাকা দিয়ে রয়েছেন। তবে তালিবান তাঁদের খুঁজে পেতে মরিয়া। ঘনি জমানার সরকারি আধিকারিকদের তালিবানি রোষ থেকে বাঁচাতে উদ্যোগী হয়েছে গুগল। আপাতত ঘনি সরকারের আমলে বেশ কিছু প্রশাসনিক শীর্ষ কর্তা-আধিকারিকদের অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়েছে।

একটি বিবৃতিতে গুগলের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির উপর তাঁরা নজর রাখছেন। অন্যদিকে, ঘনি সরকারের সময়ে আফগানিস্তানের একটি মন্ত্রকে কাজ করতেন এক ব্যক্তি। ওই ব্যক্তি সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তালিবানরা এবার আগের সরকারের কর্তা-আধিকারিকদের সম্পর্কে যাবতীয় তথ্য পেতে চাইছে। ঘনি জমানার প্রশাসনিক শীর্ষ কর্তাদের ইমেলের খোঁজে রয়েছে তালিবান। এমনকী তিনি যে মন্ত্রণায়য়ে কাজ করতেন সেখানকার কর্তাদের সম্পর্কেও যাবতীয় তথ্য তাঁকে সংরক্ষণ করতে বলেছিলো তালিবান।