করোনা: চট্টগ্রাম মেডিক‌্যালে জরুরি ছাড়া রোগী ভর্তি-অপারেশন বন্ধ

চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় অতি গুরুতর এবং জরুরি ছাড়া অন্যান্য সাধারণ রোগী ভর্তি স্থগিত করা হয়েছে। এছাড়া বন্ধ রাখা হয়েছে রুটিন অপারেশনও।

চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ূন কবিরের এক দপ্তরাদেশে এই সিদ্ধান্ত জানানো হয়।

সোমবার (১২ জুলাই) চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

হাসপাতাল উপ-পরিচালক জানান, করোনাভাইরাসের ঊর্ধ্বগতির ফলে মেডিক‌্যালে রোগীর চাপ অত্যধিক বৃদ্ধি পেয়েছে। রোগীর চাপ বৃদ্ধি পেলেও হাসপাতালের জনবল বাড়েনি। এর ফলে করোনা রোগীর পাশাপাশি অন্যান্য রোগীর চাপে হাসপাতালে চিকিৎসক ও চিকিৎসা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট নার্স, স্বাস্থ্যকর্মীসহ সকলকেই হিমশিম খেতে হচ্ছে। এই অবস্থায় অতি গুরুতর ও জরুরি না হলে রোগী ভর্তি স্থগিত করা হয়েছে। এছাড়া জরুরি ছাড়া রুটিন অপারেশন কার্যক্রমও আপাতত বন্ধ রাখা হয়েছে।

এছাড়া এরই মধ্যে হাসপাতালে ভর্তি থাকা রোগীর মধ্যে যারা বাড়িতে চিকিৎসা না নিলে সমস্যা হবে না তাদের প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা নেওযার জন্য ছাড়পত্র দেওয়া হচ্ছে। পরিস্থিতির উন্নতি হলে এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।