শিরোনাম:

টুইন টাওয়ার হামলার দিন শপথ নিবে তালেবান!

আগামী ১১ সেপ্টেম্বর শপথ গ্রহণ অনুষ্ঠান করার পরিকল্পনা করছে আফগানিস্তানের ক্ষমতা দখল করা তালেবান। অন্যদিকে, সেদিন ৯/১১-র সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকী পালন করবে যুক্তরাষ্ট্র।

২০০১ সালের এই দিনেই যুক্তরাষ্ট্রের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ার ও সেনা সদর দপ্তর পেন্টাগনে ভয়াবহ এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জন্য ইসলামি জঙ্গি সংগঠন আল কায়েদাকে দায়ী করে যুক্তরাষ্ট্র। বিশ্ব বাণিজ্য কেন্দ্রে ২৬০৬ জনসহ মোট ২৯৭৭ জন নিহত হয়েছিল ওই হামলায়। আহত হয়েছিল আরও ৬ হাজার মানুষ।

ওই হামলার জেরেই ২০০১ সালের শেষদিকে আফগানিস্তানে হামলা করে যুক্তরাষ্ট্র। উৎখাত করা হয় তালেবান সরকারকে। কারণ তালেবানরা আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসাম বিন লাদেনকে আফগানিস্তানে আশ্রয় দিয়েছিল। অনেক বিশেষজ্ঞের মতে ওই হামলা বিশ্ব ইতিহাসের গতিপথ বদলে দিয়েছে। যার ধারাবাহিকতায় ২০০৩ সালে ইরাকেও আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্র।

টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, নবগঠিত তালেবান সরকার শপথ অনুষ্ঠানে অংশ নিতে বিভিন্ন দেশকে আমন্ত্রণ জানিয়েছে, যার মধ্যে রয়েছে চীন, তুরস্ক, পাকিস্তান, ইরান, কাতার, রাশিয়া, ভারত এবং মজার বিষয় হল যুক্তরাষ্ট্রকেও তারা আমন্ত্রণ জানিয়েছে।

গত মঙ্গলবার ৩৩ সদস্যের সরকার ঘোষণা করেছে তালেবান। তালেবানের নতুন সরকারের অনেকগুলো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে রাখা হয়েছে ‘কট্টরপন্থী’ হিসেবে পরিচিতদেরকে। তালেবান সদস্য ছাড়া আফগানিস্তানের অন্য কোনো রাজনৈতিক গোষ্ঠী বা দলের নেতাদেরকেও এই সরকারে রাখা হয়নি। নেই কোনও নারী নেত্রীও। ফলে প্রশ্ন উঠেছে তালেবান কি আসলেই বদলে গেছে নাকি তারা ফের অতীতের রুপেই আবির্ভুত হবে?