প্রায় ২ কোটি টাকায় বিক্রি হতে যাচ্ছে পৃথিবীর প্রথম ‘টেক্সট মেসেজ’

আবারো ইতাহাস ড়ড়তে যাচ্ছে পৃথিবীর প্রথম ‘টেক্সট মেসেজ’। ১৯৯২ সালের ডিসেম্বরে ভোডাফোন পরিচালক রিচার্ড জারভিসকে পাঠানো সেই মেসেজটিতে লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’। ৩০ বছর পর সেই টেক্সট মেসেজটিই নিলামে বিক্রি হচ্ছে।

দ্য সান এর প্রতিবেদনের তথ্য মতে, এ ধরনের নিলাম এটাই প্রথম। ফোন জায়ান্ট ভোডাফোন এই এসএমএসটির একটি ভার্চুয়াল রেপ্লিকা বিক্রি করতে যাচ্ছে। আর এটি কিনতে হবে ক্রিপ্টোকারেন্সিতে। আশা করা হচ্ছে- এটি এক লাখ ৭০ হাজার পাউন্ড নিলামমূল্যে বিক্রয় করা যাবে।

বাংলাদেশি টাকায় এটি বিক্রি হতে পারে এক কোটি ৯৫ লাখ টাকায়।

বিজয়ী দরদাতা তথ্য সম্বলিত একটি ডিজিটাল ফাইল পাবেন (ব্যবহৃত ফোন নম্বর এবং বার্তাটি)। সেই সঙ্গে এটির একমাত্র মালিক হবেন তিনি।

নিলামকারী ম্যাক্সিমিলিয়ান আগুতেস এটিকে প্রথম বই, ফোন কল বা ই-মেলের সঙ্গে তুলনা করে। তিনি বলেন, এই প্রথম পাঠ্যবার্তাটি মানব ও প্রযুক্তিগত অগ্রগতির একটি ঐতিহাসিক প্রমাণ।

ভোডাফোন প্রকৌশলী নীল প্যাপওয়ার্থের কাছ থেকে মেসেজটি পেয়েছিলেন জার্ভিস, তাঁর অরবিটেল ৯০১ হ্যান্ডসেটে। সে সময় ২২ বছর বয়সী প্যাপওয়ার্থ বার্কসের নিউবেরি কম্পানির সংক্ষিপ্ত বার্তা পরিষেবা বিকাশে সহায়তা করছিলেন। একটি কম্পিউটার থেকে তিনি এই শুভেচ্ছাটি পাঠান।

আগামী (২১ ডিসেম্বর) মঙ্গলবার প্যারিসে নিলাম অনুষ্ঠানে এটি বিক্রি হওয়া প্রথম টেক্সট মেসেজ হবে।