শিরোনাম:

সারা দিনের ক্লান্তি দূর করবে চিড়ার তৈরি তিন শরবত

চলছে রমজান মাস। আর এই রমজান মাসে সারা দিন রোজা রাখার পর ইফতারে শরবত একটি প্রধান পানীয়। তাই ইফতারে এমন কিছু পান রাখুন, যা শরীরের সব ক্লান্তি ও অবসাদ দূর করে।

চিড়ার শরবত তেমনই একটি তৃপ্তিকর পানীয়। তা ছাড়া হাতের কাছে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে এই শরবত তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক ইফতারে চিড়ার তৈরি তিন ধরনের শরবত রেসিপি-

চিড়ার শরবত

চিড়ার শরবত

চিড়ার শরবত

উপকরণ: চিড়া আধা কাপ, চিনি স্বাদ মতো, লবণ সামান্য পরিমাণ, লেবুর রস এক টেবিল চামচ, পানি দুই গ্লাস।

প্রণালী: প্রথমে চিড়া ধুয়ে ভিজিয়ে রাখুন এক ঘণ্টা। এরপর ভেজানো চিড়া, লেবুর রস, চিনি, লবণ সব একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন সুস্বাদু চিড়ার শরবত।

আম চিড়ার শরবত

আম চিড়ার শরবত

আম চিড়ার শরবত

উপকরণ: আম বড় একটি, চিড়া আধ কাপ (ভালো করে ধুয়ে এক চিমটি লবণ মাখিয়ে পানিতে ভিজিয়ে রাখুন), চিনি চার থেকে পাঁচ টেবিল চামচ, পানি চার গ্লাস।

প্রণালী: প্রথমে আম খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। মিষ্টি চেক করে দেখুন। চার গ্লাস পানি একসঙ্গে ব্লেন্ডারে না ধরলে অসুবিধা নেই। পরে পানি দিয়ে জগে করে মিশাতে পারবেন। নরমাল ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় গ্লাসে ঢেলে পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা আম চিড়ার শরবত।

কলা চিড়ার লাচ্ছি

কলা চিড়ার লাচ্ছি

কলা চিড়ার লাচ্ছি

উপকরণ: চিড়া এক কাপ, জ্বাল দিয়ে ঠাণ্ডা করা দুধ এক কাপ, পাকা কলা একটি, টকদই এক কাপ, চিনি আধা কাপ, মধু দুই টেবিল চামচ, লবণ এক চিমটি, আইস কিউব ১৫টি।

প্রণালী: চিড়া, দুধ, টকদই, কলা, চিনি, মধু ও লবণ একত্রে ব্লেন্ড করে নিন। আইস কিউব দিয়ে আবারও ব্লেন্ড করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন কলা চিড়ার লাচ্ছি।

ডেইলি বাংলাদেশ