শিরোনাম:

সারা ভারতে অবিলম্বে পূর্ণ লকডাউন দেওয়ার জরুরি পরামর্শ দিলেন ফাউচি

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে প্রতিদিন কোভিড সংক্রমণ যে ভাবে বল্গাহীন আকার নিচ্ছে তাতে যত দ্রুত সম্ভব ভারতে কয়েক সপ্তাহের পূর্ণ লকডাউন জারি করা উচিত বলে উপদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাস্থ্য পরামর্শদাতা ও দেশটির সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। টাইমস অব ইন্ডিয়া

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে সারাভারতে পূর্ণ লকডাউনের কথা বলে তিনি বলেছেন, অক্সিজেন, ওষুধ, পিপিই কিটের মতো চিকিৎসা সংক্রান্ত সরঞ্জাম সরবরাহ অব্যাহত রাখার পাশপাশি লকডাউন এবং অন্যদিকে সুষ্ঠু চিকিৎসা পরিষেবা দুটিকে একসাথে চালাতে পারলে তবেই সংক্রমণ রোখা সম্ভব।

ভারতের সার্বিক কোভিড পরিস্থিতি নিয়ে ফাউচি বলেন, ভাইরাস মোকাবেলায় দেশটিতে অনেকটা আগেই জয় ঘোষিত হয়েছিল। অনেকের মতে, মোদি সরকারের উদ্দেশেই এই মন্তব্য করেছেন বাইডেনের স্বাস্থ্য উপদেষ্টা।

তিনি বলেন, কেউ দেশকে তালাবন্ধ রাখতে চায় না। কিন্তু পরিস্থিতির গুরুত্ব বুঝতে হবে। সেই পরিস্থিতির কথা অনুধাবন করেই বলছি, এখনই ভারতে পূর্ণ লকডাউন দরকার।

ফাউচি বলেন, আমি টানা ছয় মাস লকডাউন করার কথা বলছি না। কিন্তু কয়েক সপ্তাহ টানা লকডাউন প্রয়োজন। যা সংক্রমণের চক্রকে ভেঙে দেবে। লকডাউন ঘোষণা করে তা সঠিক ভাবে কার্যকর করতে হবে। তবেই সংক্রমণ রোখা সম্ভব।

চীনের উদাহরণ টেনে ফাউচি বলেন গতবছর দেশটিতে যখন সংক্রমণ মাত্রা ছাড়ায়, তখন তারাও পূর্ণ লকডাউন করেছিল। সেই লকডাউন ছিল ধাপে ধাপে। কখনও কয়েক সপ্তাহ। কখনও টানা আড়াই মাস। যখন যেমন পরিস্থিতি হয়েছে।

ফাউচি ভারতের বিপুল জনসংখ্যা ও জনঘনত্বের কথা মাথায় রেখেই এই উপদেশ দিয়েছেন। কারণ এই ঘন জনবসতিপূর্ণ দেশে গোষ্ঠী সংক্রমণের শঙ্কা বিপুল।