‘২০২৩ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ’ কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে, বললেন টেলিযোগাযোগ মন্ত্রী

নিউজ ডেস্ক : বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলানিউজটোয়েন্টিফোর

তিনি বলেন, জাতীয় সংসদ ভবন থেকে: ২০২৩ সালের মধ্যে বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট ’বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৃহস্পতিবারের প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

মোস্তাফা জব্বার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বর্তমান সরকারের অন্যতম সাফল্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণ। এর মাধ্যমে বাংলাদেশ স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্য হয়েছে।

তিনি বলেন, ‘বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেয়া হয়েছে। দ্বিতীয় স্যাটেলাইট ২০২৩ সালের মধ্যে উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করে কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।’

তিনি আরো বলেন, এরই মধ্যে দেশের দ্বিতীয় স্যাটেলাইট কী ধরনের হবে এবং এর দ্বারা কী কী সেবা দেওয়া সম্ভব হবে তা নির্ধারণের জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। একই সঙ্গে এজন্য আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়েছে।

২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়। বর্তমানে এই স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহার শুরু হয়েছে।